elektrik fatura ödeme doğalgaz fatura ödeme ফিলিস্তিনের রাজধানী পূর্ব জেরুসালেমে দূতাবাস খুলছে বিভিন্ন দেশ : অন্য দিগন্ত


ফিলিস্তিনের রাজধানী পূর্ব জেরুসালেমে দূতাবাস খুলছে বিভিন্ন দেশ

Dec 14, 2017 09:15 pm
ফিলিস্তিনের রাজধানীতে দূতাবাস খোলার ঘোষণা দিয়েছে


জেরুজালেমকে দখলকার ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের স্বীকৃতির পাল্টা জবাব দিয়েছে ইসলামী সম্মেলন সংস্থা (ওআইসি)।এরপর একাধিক দেশ পূর্ব জেরুসালেমে দূতাবাস খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইস্তাম্বুলে সংস্থাটির জরুরি সম্মেলন থেকে পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানীর স্বীকৃতি দেওয়া হয়েছে।


ওআইসির প্রধান তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের আহ্বানে সম্মেলন থেকে বিভিন্ন দেশকে পূর্ব জেরুজালেমে দূতাবাস খোলার আহ্বান জানানো হয়।


এরপর থেকে বিভিন্ন দেশ ফিলিস্তিনের রাজধানীতে দূতাবাস খোলার ঘোষণা দিয়েছে। পূর্ব জেরুজালেমে একটি দূতাবাস খুলতে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে আগ্রহ প্রকাশ করেছে লেবানন।দেশটির পররাষ্ট্রমন্ত্রী জিবরান বাসিল এক টুইটবার্তায় এ তথ্য জানিয়েছেন।
তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন পূর্বজেরুসালেমে তুরস্কের দূতাবাস খোলার প্রক্রিয়া শুরু হয়েছে। চীনের পররাষ্ট্রমন্ত্রনালয়ের মুখপাত্র লুকাং জানিয়েছেন জেরুসালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের প্রতি তাদের সমর্থন আছে।


জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী উল্লেখ করে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী বাসিল জানান, জেরুজালেমে দূতাবাস স্থাপন নিয়ে লেবানন ও ফিলিস্তিনের মধ্যে জমি বিনিময়ের অনুরোধ জানিয়ে আব্বাসকে একটি চিঠি দিয়েছেন তিনি। লেবাননের জন্য এক খণ্ড জমি দিতে দ্রুত কাজ করার ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছেন আব্বাস।


গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে দখলদার ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর গতকাল বুধবার ইস্তাম্বুলে অনুষ্ঠেয় ওআইসির সম্মেলনে আমেরিকার এই সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে প্রত্যাখ্যান করা হয়। একই সঙ্গে পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয় ৫৭ মুসলিম দেশের এই জোট। বিশ্বের অন্যসব দেশকেও একই সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানায় সংস্থাটি।


এরপর বৃহস্পতিবার তুরস্কের বিরোধী দল সরকারের কাছে প্রশ্ন রেখেছে, কেন তুরস্ক এখনো ফিলিস্তিনের রাজধানী পূর্ব জেরুজালেমে দূতাবাস স্থাপনের ঘোষণা দিচ্ছে না?বিরোধী রিপাবলিকান পার্টি (সিএইচপি) ওআইসির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। দলটির সংসদীয় উপকমিটির চেয়ারম্যান ইঞ্জিন আলতাইয়ে বলেন, ‘দ্রুত ফিলিস্তিনের রাজধানী পূর্ব জেরুজালেমে তুরস্কের দূতাবাস খোলার ঘোষণা দেওয়া দরকার। এ বিষয়ে সময়ক্ষেপণ করা ঠিক হবে না।’


তিনি জানান, এই ইস্যুতে তার দল কোনো শর্ত ছাড়াই সরকারের নেওয়া যেকোনো পদক্ষেপে সমর্থন দেবে।
ইঞ্জিন আলতাইয়ে ফিলিস্তিন ইস্যুতে মুসলিম বিশ্বকে আরো সহানুভূতিশীল হওয়ার আহ্বান জানান। তিনি আরো বলেন, ‘আরব দেশগুলোকে ফিলিস্তিনের প্রতি সৌহার্দ্যের পরীক্ষায় ব্যর্থ হওয়া চলবে না।’
১৯৬৯ সালে জেরুজালেমের আল আকসা মসজিদ দখলের প্রেক্ষাপটেই মরক্কোর রাবাতে এক সম্মেলনে ওআইসি গঠিত হয়। বুধবার তারা পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানীর স্বীকৃতি দিলো।


১৯২৫ সালে দ্য কনসাল জেনারেল অব দ্য রিপাবলিক অব তুরস্ক জেরুজালেমে অফিস খোলে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সরাসরি তত্ত্বাবধানে এটিই দেশটির সবচেয়ে পুরাতন কূটনৈতিক শাখা।
১৯৮০ সালে ইসরাইল ‘অদৃশ্য ও অভ্যন্তরীণভাবে’ জেরুজালেমকে তাদের রাজধানী হিসেবে ব্যবহার শুরু করলে ১৯৯২ সালের সেপ্টেম্বরে প্রতিবাদ হিসেবে তুরস্ক তার কনসাল জেনারেল অফিসের কার্যক্রম বন্ধ করে দেয়, যেটি এখনঅব্দি বহাল রয়েছে।